Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রদত্ত সেবা সমূহঃ

(ক) বহির্বিভাগে প্রদত্ত সেবাসমূহঃ-১। সাধারণ চিকিৎসা, ২। জটিল রোগের চিকিৎসা, ৩। কাউন্সেলিং, ৪। অন্তঃ বিভাগে রোগী ভর্তি করা, ৫। জটিল রোগীকে উন্নত চিকিৎসার জন্য উর্ধ্বতন চিকিৎসা কেন্দ্রে প্রেরণ, ৬। মেডিকো-লিগাল সাপোর্ট, ৭। রোগীর তথ্য সংগ্রহ ও বিন্যাস সংরক্ষণ ইত্যাদি।

(খ) অন্তঃবিভাগে প্রদত্ত সেবাসমূহঃ-১। জটিল রোগীসমূহকে ভর্তিকৃত অবস্থায় চিকিৎসা প্রদান, ২। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা সম্পাদন, ৩। শিরায় প্রদেয় ঔষধ এবং স্যালাইন প্রদান, ৪। প্রয়োজনীয় ক্ষেত্রে অক্সিজেন, নেবুলাইজেশন প্রদান, ৫। পথ্য বিতরণ, ৭। প্রয়োজনীয় ক্ষেত্রে শল্য চিকিৎসা প্রদান ইত্যাদি ।

(গ) জরুরী বিভাগে প্রদত্ত সেবাসমূহঃ-১। যেকোন স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার জরুরী প্রাথমিক সেবা প্রদান, ২। বিভিন্ন ধরনের দূর্ঘটনায় পতিতদের জরুরী চিকিৎসা সেবা প্রদান, ৩। প্রসবপূর্ব, প্রসবকালীন, প্রসবোত্তর রোগীর অবস্থা যাচাই ও উপযুক্ত স্থানে প্রেরণ, ৪। মেডিকো-লিগাল রোগীদের প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ ও সংরক্ষণ করা, ৫। রোগী ভর্তি ও প্রয়োজনে রেফার করা, ৬। অ্যাম্বুল্যান্স প্রাপ্তির জন্য যোগাযোগ ইত্যাদি।

(ঘ) জরুরী প্রসুতি সেবার(EOC)আওতায় প্রদত্ত সেবাসমূহঃ-১। প্রসবপূর্ব সেবা, ২। প্রসবকালীন সেবা- স্বাভাবিক প্রসব, জটিল প্রসব, ৩। এক্লাম্পশিয়া রোগীর চিকিৎসা, ৪। গর্ভফুল সংক্রান্ত জটিলতার চিকিৎসা, ৫। প্রসবোত্তর সেবা, ৬। প্রজোয্য ক্ষেত্রে উন্নত চিকিৎসার জন্য প্রেরণ ইত্যাদি।

(ঙ) দূরবর্তী কেন্দ্র (Out reach centre)এর মাধ্যমে প্রদত্ত সেবাঃ-স্বাস্থ্য শিক্ষা, মহামারী/দূর্যোগ সচেতনতা, টীকাদানের মাধ্যমে রোগ প্রতিরোধ, টীকা সংক্রান্ত জটিলতার চিকিৎসা, রাতকানা রোগের চিকিৎসা, ভিটামিন এ ক্যাপসুল বিতরণ, জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণে উদ্বুদ্ধকরণ এবং সামগ্রী বিতরণে সহায়তা, রোগ পর্যবেক্ষণ ও রোগের প্রাথমিক চিকিৎসা প্রদান বিশেষত- ডায়রিয়া ও এআরআই, আর্সেনিক-ম্যালেরিয়া-যক্ষা-কুষ্ঠ রোগের চিকিতসায় সহায়তা, জন্ম ও মৃত্যু নিবন্ধীকরণ, রোগী রেফার করা ইত্যাদি।

(চ) কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রদত্ত সেবাঃ-বহির্বিভাগে রোগীর চিকিৎসা, স্বাস্থ্য শিক্ষা, পরিবার পরিকল্পনা সম্পর্কে উদ্বুদ্ধ করণ, পরিবার পরিকল্পনা সামগ্রী প্রদান, ক্ষুদ্র কাটা-ছেড়া সেলাই, প্রসবপূর্ব ও প্রসব পরবর্তী সেবা প্রদান, রোগী রেফার করা, টীকাদান কর্মসূচীতে সহায়তা প্রদান ইত্যাদি।